আজ ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : অক্টোবর, ২১, ২০২৩, ১২:৫৮ অপরাহ্ণ

স্মার্ট সিটি অবকাঠামো গড়ে তোলার তাগিদ আরবান আইএনজিও ফোরামের!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাঃ নগর উদ্ভাবন এবং প্রযুক্তি সহায়তার মাধ্যমে নাগরিকদের জন্য স্মার্ট সিটি অবকাঠামো গড়ে তোলার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে নগরবাসীর মানসম্মত জীবনযাত্রার সাথে সাশ্রয়ী মূল্যের আবাসন, উপযুক্ত ভূমি ব্যবহারের পরিকল্পনাসহ শিক্ষা, স্বাস্থ্যসেবা, বিনোদন,উপযোগিতা এবং সম্প্রদায় পরিষেবার মতো পর্যাপ্ত জনসুবিধার কথা তুলে ধরা হয়েছে।

শনিবার (২১ অক্টোবর) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব উপস্থাপন করেন
আরবান আইএনজিও ফোরাম।

বাংলাদেশের নগরে কাজ করা আন্তর্জাতিক এনজিওদের প্ল্যাটফর্ম আরবান আইএনজিও ফোরাম বাংলাদেশের নগরের জনগণের মৌলিক চাহিদা সহ বাসযোগ্যতা, স্থায়িত্বশীলতা এবং নগরবাসীর জীবন-জীবিকা বিষয়ক ৩০টি এজেন্ডাসহ ‘নগর ইশতেহার ২০২৩’ তুলে ধরে।

আরবান এনজিও ফোরামের পক্ষ থেকে অ্যাকশন এইড বাংলাদেশের ডিজাস্টার রিস্ক রিডাকশন ম্যানেজার আ ম নাছির উদ্দিন বলেন, গণপরিবহনের বিকল্প ব্যবস্থা নিশ্চিত করতে হবে। দক্ষ ট্রাফিক নিয়ন্ত্রণ, সড়ক নিরাপত্তা, এবং সামাজিক সুরক্ষা নীতিগুলি প্রণয়ন করতে হবে। শহরগুলিতে পর্যাপ্ত, অন্তর্ভুক্তিমূলক, পরিবেশ-বান্ধব হাঁটার পথ তৈরি এবং বজায় রাখা, পথচারীদের অগ্রাধিকার দেওয়া, সাইকেল ব্যবহারকে প্রচার করা, ডেডিকেটেড লেন নিশ্চিত করা এবং একটি ব্যাপক নন-মোটরাইজড গতিশীলতা নেটওয়ার্ক প্রতিষ্ঠা করতে হবে।

ইউনাইটেড পারপাস বাংলাদেশের ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট এন্ড ইমার্জেন্সি রেসপন্স ইউনিটের ম্যানেজার মাহমুদ মিনার বলেন, স্থানীয় পর্যায়ে
উন্নত সেবা ও সুযোগ-সুবিধা প্রদানের জন্য একটি ওয়ার্ড ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। শহর এবং শহুরে জনবসতিগুলির ঝুঁকি এবং দুর্বলতার প্রোফাইলগুলির একটি ডাটাবেস তৈরি করতে দুর্বলতা এবং ঝুঁকি মূল্যায়ন পরিচালনা করা আবশ্যক।

পরিকল্পিত এবং প্রতিক্রিয়াশীল নগর উন্নয়নের মাধ্যমে সুযোগ সৃষ্টি করতে হবে। পরিকল্পিত এবং প্রতিক্রিয়াশীল নগর উন্নয়নের মাধ্যমে সুযোগ
সৃষ্টি করা স্থানীয় প্রেক্ষাপট, সম্পদ এবং দুর্যোগের প্রভাব মূল্যায়ন বিবেচনা করে বিকেন্দ্রীভূত উন্নয়নে পদ্ধতিগত এবং পরিকল্পিত বিনিয়োগ
নিশ্চিত করতে হবে।

অক্সফাম বাংলাদেশের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং স্পেশালিস্ট দেবরাজ দে বলেন, আধুনিক নগর পরিকল্পনায় বিনোদনমূলক এলাকা,
পোষা প্রাণী, সবুজ স্থান, শিক্ষাগত সুবিধা, অ-বাইনারি সম্প্রদায়ের জন্য নিরাপদ স্থান এবং হাতিরঝিলের মতো ধানমণ্ডি লেক দিয়ে নৌ চলাচলের সম্ভাবনা বাস্তবে রূপ দেওয়ার পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। দক্ষতা-ভিত্তিক শিক্ষা প্রচার করতে এবং একটি স্মার্ট ও সক্ষম প্রজন্মের বিকাশকে উৎসাহিত করতে সাশ্রয়ী মূল্যের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার সুযোগের সংখ্যা বৃদ্ধি করা যেতে পারে। আরবান আইএনজিও ফোরামের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশ আগামী ২০২৬ সালে নিম্ন মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জন করতে যাচ্ছে। এর ফলে শিল্পায়ন এবং নগরায়ন বৃদ্ধি পাবে। বিগত এক দশকে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের বেশ কিছু মাইলফলক অর্জিত হয়েছে। ফলে বিকেন্দ্রীকৃত উন্নয়ন ধারা গতি পেয়েছে। এ ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হলে আগামীতে উন্নয়নজনিত আঞ্চলিক বৈষম্য হ্রাস পাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন