আজ ২৮শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : জুলাই, ২২, ২০২৩, ৫:২৮ অপরাহ্ণ

সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথের প্রেস জাদুঘর!

এম রাসেল সরকার: গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথ মজুমদারের ব্যবহৃত ঐতিহাসিক এম এন প্রেসটি হরিনাথ মজুমদার স্মৃতি জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের চুক্তি স্বাক্ষর হয়েছে। ২০ লাখ টাকা এবং বংশধরের দুই জনের চাকরির বিনিময়ে এই স্বত্ব হস্তান্তর চুক্তিপত্রে স্বাক্ষর করেন কাঙাল হরিনাথের চতুর্থ বংশধরের স্ত্রী শ্রীমতি গীতা মজুমদার। আর জাদুঘরের পক্ষে স্বাক্ষর করেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান।

চুক্তিপত্রে ১ নম্বর সাক্ষীর সাক্ষর দেন কাঙাল হরিনাথ মজুমদারের পঞ্চম বংশধর দীপঙ্কর মজুমদার এবং দ্বিতীয় সাক্ষী ছিলেন সাংবাদিক কে এম আর শাহীন। প্রেসটি আগামী এক সপ্তাহের মধ্যে বাস্তুভিটা থেকে কুমারখালীর কাঙাল হরিনাথ মজুমদার স্মৃতি জাদুঘরে নিয়ে হবে। বিষয়টি নিশ্চিত করে মো. কামরুজ্জামান বলেন, শনিবার বেলা ১১টায় রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের নবনির্মিত বোর্ড সভাকক্ষে চুক্তিনামায় স্বাক্ষর হয়।

আগামী এক সপ্তাহের মধ্যে প্রেসটি বাস্তুভিটা থেকে কাঙাল হরিনাথ মজুমদার স্মৃতি জাদুঘরে নিয়ে আসা হবে।কাঙাল হরিনাথ স্মৃতি জাদুঘরের অনুসন্ধান কর্মকর্তা ওবাইদুল্লাহ বলেন, ‘২০১৭ সালে স্মৃতি জাদুঘরটি চালু হলেও প্রেসটি এখনও কাঙাল হরিনাথের বাস্তুভিটায় রয়েছে। দর্শনার্থীরা এসেই আগে প্রেসটি দেখতে চান। নানা জটিলতার অবসান ঘটিয়ে এর স্বত্ত্ব হস্তান্তর করছেন বংশধরেরা।

এ ব্যাপারে দীপঙ্কর মজুমদার বলেন, ‘২০ লাখ টাকার চেক ও দুই জনের চাকরির বিনিময়ে আমার মা প্রেসটি হস্তান্তরের চুক্তিনামায় স্বাক্ষর করেছেন। চেকটি হাতে পেয়েছি আমরা। এর বিনিময়ে খুশি আমরা।’

উল্লেখ্য, গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ হরিনাথ মজুমদার; যিনি কাঙাল হরিনাথ নামে অধিক পরিচিত। জন্ম ১৮৩৩ সালের ২২ জুলাই। মৃত্যুবরণ করেন ১৮৯৬ সালের ১৬ এপ্রিল। হরিনাথ মজুমদার ঊনবিংশ শতাব্দীর বাংলা লোকসংস্কৃতির অন্যতম ধারক ও বাহক। বাউল সংগীতেরও অন্যতম পথিকৃৎ। তিনি ফকির চাঁদ বাউল নামেও পরিচিত।

গ্রামবার্তা প্রকাশিকা পত্রিকা প্রকাশের জন্য প্রসিদ্ধ। ২০১৭ সালে বাংলাদেশ জাতীয় জাদুঘর কুষ্টিয়ায় তার স্মরণে ‘কাঙাল হরিনাথ জাদুঘর’ প্রতিষ্ঠা করে। তৎকালীন ব্রিটিশ ভারতের নদীয়া জেলা বর্তমান কুষ্টিয়ার কুমারখালীতে জন্মগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন