আজ ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : ডিসেম্বর, ২৬, ২০২১, ১০:৩৩ পূর্বাহ্ণ

রাজধানীর বুড়িগঙ্গার আদি চ্যানেলে চলছে উচ্ছেদে অভিযান

ঢাকা : রাজধানীর কামরাঙ্গীরচরে বুড়িগঙ্গার আদি চ্যানেলে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এবং জেলা প্রশাসন। ৬ দিনব্যাপী অভিযানের প্রথম দিনেই রোববার (২৬ ডিসেম্বর) দালালদের বাধার মুখে পড়েন অভিযান পরিচালনাকারীরা। তবে সেসব তোয়াক্কা না করে গুঁড়িয়ে দেওয়া হয় বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন।

অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র এক কর্মকর্তা। তিনি বলেন, আদি চ্যানেলের লুপ এখানে ঢুকেছে, এ মৌজাটি কামরাঙ্গীর চর মৌজায় পড়েছে। এ লুপটি চিহ্নিত করে দেওয়া হচ্ছে। যতগুলো বাড়িঘর পড়বে সবই উচ্ছেদ করা হবে।

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী বুড়িগঙ্গাকে দখলদার মুক্ত করে আদি চ্যানেলের উদ্ধারে কামরাঙ্গীচর ও লালবাগে চিহ্নিত অবৈধ স্থাপনা উচ্ছেদের নামে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ। তবে শুরুতেই পড়তে হয় দখলদারদের বাধার মুখে।

নদীতীরে বসবাসকারী এক নারী জানান, আমরা জমি কিনে বাড়ি বানিয়েছি। আমরা তো দখল করে বসিনি। এটা আমাদের জায়গা। আরেকজন জানান, আমাদের কাগজপত্র সব আছে, তারপরও কিছুদিন পর পর এসে ভেঙে যায়।

এক নারী নদী তীরে সীমানা দাগ দেখিয়ে বলেন, ওই যে দাগ দিয়ে গেছে সরকার থেকে তারপর আমরা বাড়ি করেছি সারা জীবনের সঞ্চয় দিয়ে। এটা আমারে ওপর জুলুম করা হয়েছে। আমাদের কোনো নোটিশ করা হয়নি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। যোগ দেয় নৌ-পুলিশ, জেলা প্রশাসন ও সিটি করপোরেশন। এর পরপরই শুরু হয় অভিযান। এ সময় অবৈধভাবে গড়ে ওঠা টিনশেড ঘর, দোকান থেকে শুরু করে বহুতল আবাসিক ভবন ও বাণিজ্যিক প্রতিষ্ঠান মুহূতেই গুঁড়িয়ে দেওয়া হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন