আজ ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : ডিসেম্বর, ৯, ২০২১, ১১:৩১ পূর্বাহ্ণ

রাজধানীতে ২০২৩ সালের ডিসেম্বরে চালু হবে মেট্রো রেল

ঢাকা : ২০২২ সালে বিজয়ের মাসে মেট্রো রেল পুরোপুরি চালু করার কথা থাকলেও তা হচ্ছে না। ২০২৩ সালের ডিসেম্বর মাসে যাত্রী নিয়ে রাজধানীর আগারগাঁও পর্যন্ত মেট্রো রেল চলাচল করবে বলে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় এক জুম সংবাদ সম্মেলনে জানান মেট্রো রেলের এমডি এম এন সিদ্দিক। তবে আগামী ১২ ডিসেম্বর আগারগাঁও পর্যন্ত মেট্রো রেল পরীক্ষামূলক ভাবে চালানো হবে বলে জানান তিনি।

এর আগে, গত ২৭ আগস্ট শুক্রবার নগরীর উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুরের পল্লবী স্টেশন পর্যন্ত মেট্রো রেল চলাচল করে। প্রথমবারের মতো নগরবাসী মুগ্ধ নয়নে তা দেখেছিল।

প্রথমবারের পরীক্ষায় মেট্রো রেল চলাচলে কোনো ধরনের সমস্যা হয়নি। ঢাকার বুকে মেট্রো রেল দেখে উচ্ছ্বসিত হয়ে ওঠে মানুষ। আশপাশের বাড়ির জানালা, বারান্দা থেকে উৎসুক মানুষ থমকে দাঁড়ায়। ওই দিন শুক্রবার রাস্তায় লোকজন কম, তার পরেও মেট্রো রেল প্রথমবারের মতো একনজর দেখা এটা তো কম কথা নয়। রাস্তা থেকে দেখা যাচ্ছিল না, তাই আশপাশের ভবন থেকে নাগরিক শহরের মানুষ দেখে মেট্রো রেল।

ডিএমটিসিএল সূত্র জানিয়েছিল, এখন পরীক্ষামূলক চললেও যাত্রী নেওয়া হবে না। ২০২২ সালের ডিসেম্বরের পর উত্তরা-আগারগাঁও পর্যন্ত যাত্রী নিয়ে মেট্রো রেলের বাণিজ্যিক যাত্রা শুরু হতে পারে। দেশের প্রথম মেট্রো রেল হচ্ছে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত। বর্তমানে উত্তরার দিয়াবাড়ি থেকে এটি মতিঝিল বাংলাদেশ ব্যাংকের সামনে পর্যন্ত নির্মাণের কাজ চলছে। এটি পরে কমলাপুর পর্যন্ত বর্ধিত করা হবে।

প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা যায়, ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রো রেলের নির্মাণকাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রো রেল স্টেশনের নির্মাণকাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে।

একই সঙ্গে বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ভায়াডাক্টের ওপরে মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ স্থাপন করা হয়েছে। ১৫ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিং শেষ হয়েছে। ইতোমধ্যে চারটি মেট্রো ট্রেন সেট ঢাকার উত্তরাস্থ ডিপোতে এসে পৌঁছেছে। এগুলোর ১৯ ধরনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। মেট্রো রেলের ট্রেন চালানো হবে বিদ্যুতের মাধ্যমে।

উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁওয়ের মধ্যে মেট্রো রেলপথের জন্য নির্মাণ করা হচ্ছ ৯টি স্টেশন। তার মধ্যে কমপক্ষে পাঁচটি স্টেশনের মধ্যে রেলপথের ভায়াডাক্টের ওপর ট্রেন পরিচালনা করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যেও এ প্রস্তুতি চলছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন