আজ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : ডিসেম্বর, ১০, ২০২১, ১২:২৩ অপরাহ্ণ

বাংলাদেশ সোস্যাল অ্যাক্টিভিস্ট ফোরামের উদ্দোগে বিশ্ব মানবাধিকার দিবস পালন!

এম শিমুল খানঃ বাংলাদেশ সোস্যাল অ্যাক্টিভিস্ট ফোরামের উদ্দোগে বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে। শুক্রবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাব চত্বর থেকে একটি র‌্যালী বের হয়।

সাধারণ মানুষের মাঝে মানবাধিকার সচেতনতা বৃদ্ধি ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এ র্যালির আয়োজন করা হয়।
বাংলাদেশ সোস্যাল অ্যাক্টিভিস্ট ফোরামের তত্বাবধানে ঘোড়ার গাড়ি,পিকআপ ভ্যান বিভিন্ন ব্যানার,ফেষ্টুন, ব্যান্ড পার্টিতে সজ্জিত হয়ে রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে দুপুর ৩ টায় আবার জাতীয় প্রেসক্লাবে এসে র‌্যালীটি শেষ হয়।
র‌্যালীতে প্রায় ২ শতাধিক মানুষ অংশ নেয়। এ সময় তারা মানবাধিকারের বিভিন্ন শ্লোগান দিতে থাকে।

উক্ত র‌্যালীতে সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেয়। বাংলাদেশ সোস্যাল অ্যাক্টিভিস্ট ফোরামের উদ্যোগ্যে ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে ঘোড়ার গাড়ী র‌্যালী ঢাকা শহর প্রোদক্ষীন করে প্রেসক্লাবের সামনে এসে পথসভার মাধ্যমে শেষ হয়।
জাতিসংঘের তত্ত্বাবধানে বিশ্বের সব দেশে প্রতি বছর ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস পালিত হয়। দিবসটি ১০ ​​ডিসেম্বর, ১৯৪৮ সাল থেকে জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা পালিত হচ্ছে।

উল্লেখ্য ডিসেম্বর, ১৯৪৮-এ, জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র ঘোষণা করা হয়। অনেকের মতে, এই দলিলটি বিংশ শতাব্দীর অন্যতম গুরুত্বপূর্ণ, কারণ এতে বিশ্বজনীন মানবাধিকারের কিছু সর্বজনীন দাবি রয়েছে যা আন্তর্জাতিক আইনের কাঠামোতে স্বীকৃত।

এ উপলক্ষে বিশেষ করে পাকিস্তান ও চীনের মতো দেশগুলোর নৃশংসতা তুলে ধরে পোস্টার ও ব্যানারসহ ঘোড়ার গাড়ি ব্যবহার করে বাংলাদেশ সোশ্যাল অ্যাক্টিভিস্ট ফোরাম একটি অনন্য প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। বর্তমানে বিশ্বে মানবাধিকার পরিস্থিতি এক। বিচারবহির্ভূত হত্যাসহ মানবাধিকার লঙ্ঘনের জঘন্য অপরাধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন