আজ ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : অক্টোবর, ৬, ২০২৩, ১০:২৭ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলার স্মার্ট ফায়ার সার্ভিস করার কারিগর তিনি

এইচ আর শফিক: স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা বাঙালির স্বাধিকার আন্দোলনের বাংলার মহাবীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলায় অগ্নি নির্বাপক ব্যবস্থার এক যুগ উপযোগী উন্নত বিশ্বমানের স্মার্ট ফায়ার সার্ভিস গড়ে তোলার প্রত্যয়ের নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের বর্তমান মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি(বার), এনডিসি, পিএসসি, জি, এম ফিল। বর্তমান মহাপরিচালক তার কর্ম পরিকল্পনায় ও সফলতা ফায়ার সার্ভিসের কর্মকর্তা ও কর্মীদের নিকট তিনি এযাবৎকালের সবচেয়ে সফল মহাপরিচালকের স্থান করে নিয়েছেন।

দেশের অগ্নি দুর্যোগে অথবা অথৈ নদীতে ডুবে যাওয়া প্রিয়জনের প্রাণের খোঁজে। প্রান থেকে প্রাণী যেখানে জীবনের ঝুঁকি -অগ্নি দুর্যোগ, সেখানেই মানব সেবায় প্রাণ বাজি রেখে দেশের মানুষের জান মাল রক্ষায় ঝাঁপিয়ে পড়েন ‘অগ্নিবীর’ ফায়ার সার্ভিস এন্ড সিভিলডিফেন্সের সাহসী কর্মীরা। মানুষের জান মার রক্ষায় নিজেদের প্রাণ পর্যন্ত বিলিয়ে দেন তারা।

সাভারের রানা প্লাজা ট্র্যাজেডি থেকে তুরস্কের ভয়াবহ ভূমিকম্প। দেশজুড়ে অগ্নিকান্ড, অগ্নি সন্ত্রাস, সড়ক দুর্ঘটনা, ভবন ও ভূমি ধস, লঞ্চডুবি সহ নানা প্রাকৃতিক দুর্যোগের প্রতিরোধ ও মোকাবিলায় বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাহসী অগ্নিবীরেরা যেন সৃষ্টিকর্তার পক্ষ থেকে উদ্ধারকারী হিসেবে উদয় হয়।

ফায়ার সার্ভিসের একাধিক কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, কর্মীরা দীর্ঘদিন যাবত তাদের চাওয়া পাওয়া ও দাবি-দাওয়া লুকায়িত আর্তনাদ বয়ে বেরিয়েছেন। কিন্তু বর্তমান মহাপরিচালক আসার পর থেকে মুখে পদক্ষেপ ও কর্ম পরিকল্পনার মাধ্যমে তাদের মর্যাদা রাষ্ট্রীয়ভাবে বহু গুণ বৃদ্ধির প্রয়াস নেয়া হয়েছে। সাধারণ কর্মী থেকে অগ্নিবীর খেতাব দিয়ে তাদেরকে সম্মানিত করেছেন তিনি।

ফায়ার সার্ভিসে সাধারন কর্মকর্তা ও কর্মীরা মনে করেন এযাবৎকালে ফায়ার সার্ভিসের ইতিহাসে সবচেয়ে সফল ও সাহসী মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন।

নাম প্রকাশে অনিচ্ছুক ফায়ার সার্ভিসের একটি সূত্র জানান, বিগত দিনে দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে ফায়ার সার্ভিসের মধ্যে একটি শক্তিশালী দুর্নীতিবাজ সিন্ডিকেট সক্রিয় হয়ে উঠেছিল। বর্তমান মহাপরিচালকের দায়িত্ব গ্রহণের পর থেকে ওই সিন্ডিকেট ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ে তাই ফায়ার সার্ভিসের সাম্প্রতিক সফলতাকে কলুষিত করার লক্ষ্যে উঠে পড়ে লেগেছে। যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ও সফলতাকে কুলষিত করার সামিল। কারণ মাননীয় প্রধানমন্ত্রীর আস্থাভাজন হিসেবেই তাকে ফায়ার সার্ভিস পরিচালনার দায়িত্বভার দিয়েছেন।
বর্তমান সরকারের শাসনামলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের বহুমুখী অগ্রগতি ও উন্নয়ন ধারাকে কর্মকর্তা-কর্মচারীরা আশীর্বাদ হিসেবে গণ্য করছেন এবং এটিকে স্বর্ণযুগ হিসেবে আখ্যায়িত করছেন মহাপরিচালক ব্রিগেডের জেনারেল মইনুদ্দিন। তিনি বলেন , এ বিভাগের কর্মীদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করতে আমি সর্বস্তরের জনসাধারণের সম্পৃক্ততা ও সার্বিক সহযোগিতা কামনা করছি। আমি আশা করি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ওয়েব পোর্টালটি জনসাধারণের সাথে এই বিভাগের সেতুবন্ধ রচনা করে সেই প্রত্যাশার প্রতিফলন ঘটাতে কার্যকর ভূমিকা পালন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন