আজ ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : জুন, ২২, ২০২৩, ৪:২২ অপরাহ্ণ

পাইকগাছায় দেশি’বিদেশী বিভিন্ন প্রজাতির চারা কলম তৈরি করে স্বাবলম্বী সৌমিতা নার্সারীর দিপঙ্কর!

পাইকগাছা (খুলনা) প্রতিনিধিঃ খুলনার পাইকগাছায় নার্সারি ব্যাবসা করে সফলতা হয়েছেন সৌমিতা নার্সারির মালিক উপজেলার গদাইপুর ইউপি হিতামমপুর গ্রামের দিপঙ্কর অধিকারী নামে এক যুবক। ঔষধ ব্যাবসা ছেড়ে নার্সারি পেশাকে আয়ের একমাত্র উৎস হিসেবে বেছে নিয়েছেন তিনি।

দশ বছর আগে ছোট্ট পরিসরে নার্সারিতে জোড়া কলম তৈরি শুরু করলেও বর্তমানে তার পারিবারিক ৬বিঘা জমিতে তার বিশাল নার্সারি ব্যবসা।

পিতা সুকুমার অধিকারী হাত ধরে এ পেশায় আসলেও ধীরে ধীরে দেশ বিদেশ থেকে বীজ ও চারা সংগ্রহ করে নিজে মাতৃ বাগান তৈরি করে। সঠিক জাত নির্বাচনের পর সেখান থেকে কলম তৈরি করে দেশের বিভিন্ন জেলায় বিভিন্ন চারা কলম সরবরাহ করেন তিনি। তার নার্সারিতে ১০ জন মানুষের কর্মসংস্থান হয়েছে।

দিপঙ্করের নার্সারি ব্যবসার সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবক অনুপ্রাণিত হচ্ছেন এ কাজে।

সৌমিতা নার্সারিতে ভিয়েতনাম ও ক্যারালার নারিকেল ও সুপারি চারা রয়েছে।তার নার্সারিতে দেশি-বিদেশি জাতের পেয়ারা, বেদানা, কমলা, আমড়া, শরিফা, মাল্টা, কমলা, জাম্বুরা, সফেদা, বড়ই, কামরাঙ্গা, মিষ্টি তেতুল, চালতা, লিচু, কদবেল, লটকন।

আমের জাতের মধ্যে হাঁড়িভাঙা,ল্যাঙড়া, আম্রুপালি, হিম সাগর, গুটি, ফজলি, গৌরমতি, কাঠিমণ, বারি-৪, বেনানা ম্যাঙ্গো, চিয়াংমাই, ব্রুনাই কিং, মিয়াজাকি, ডগমাই, সহ প্রয় সকল জাতের আমের চারা রয়েছে।
আঠাহীন কাঁঠাল, থাই লঙ্গন,রুবি লঙ্গন, এবোকাডো,কাজু বাদাম, রক্ত চন্দন, শ্বেত চন্দন, হরিমন আপেল, পেপে,হাইব্রিড সজিনাসহ বিভিন্ন প্রজাতির দেশি-বিদেশি ঔষধ ফলজ ও বনজ গাছের চারা কলম পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন