আজ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : ডিসেম্বর, ২৬, ২০২১, ৫:৫৬ পূর্বাহ্ণ

চলচ্চিত্রের প্রিমিয়ারে ঢাকায় আসছেন ঋত্বিক চক্রবর্তী

ঢাকা : ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২০তম আসরের এশিয়ান কমপিটিশনে প্রতিযোগিতা করবে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ‘মায়ার জঞ্জাল’(ডেব্রি অব ডিজায়ার)। আগামী ২২ জানুয়ারি কেন্দ্রীয় গণগ্রন্থাগারে এর প্রদর্শনী হবে। এতে অংশ নিতে ঢাকায় আসবেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী ও ও পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী অভিনেতা পরিচালক ব্রাত্য বসু। ছবিটিতে দুজনই অভিনয় করেছেন।

‘মায়ার জঞ্জাল’এর প্রযোজক জসিম আহমেদ বলেন, এই উৎসবে আমাদের ছবির ঢাকা প্রিমিয়ার হবে। এ জন্য ঋত্বিক চক্রবর্তী, ব্রাত্য বসু ও পরিচালক  ইন্দ্রনীল রায় চৌধুরী আসবেন। এছাড়া থাকবেন অপি করিম সোহেল রানাসহ আমাদের পুরো টিম। আমি তো থাকবোই। আশা করছি, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর পরই নতুন ঘোষণা দিতে পারবো। দুই বাংলায় একই দিনে ছবিটি মুক্তি দিতে চাই।

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ৭০ দেশের ২২০ সিনেমা নিয়ে আগামী ১৫ জানুয়ারি শুরু হবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এবারের আসরে উৎসবের মুল প্রতিযোগিতা বিভাগ এশিয়ান কমপিটিশনে ‘মায়ার জঞ্জাল’সহ প্রতিযোগিতা করবে ২১টি চলচ্চিত্র। উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

২০২০ সালে চীনের মর্যাদাসম্পন্ন সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে আলোচিত ‘মায়ার জঞ্জাল’এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। ইউরোপিয়ান প্রিমিয়ার হয় মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে। একই বছর ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের ১৫তম আসরে এশিয়ান পার্সপেক্টিভস বিভাগে আমন্ত্রণ পায় ছবিটি। এছাড়া ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের ২১তম আসরের প্রতিযোগিতা বিভাগ ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’য় আমন্ত্রিত হয়ে বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জেতে এটি।

মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘ব্যাচেলর’ মুক্তির ১৫ বছর পর ‘মায়ার জঞ্জাল’এর মাধ্যমে বড় পর্দার জন্য কাজ করেন অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। মেয়েটি কলকাতার। সে বিবাহিতা। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে বর্ষীয়ান অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের বাসায় চাকরি করে সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন ঋত্বিক চক্রবর্তী। গণেশ বাবু চরিত্রে ব্রাত্য বসু, বিউটির ভূমিকায় চান্দ্রেয়ী ঘোষ এবং সত্য চরিত্রে আছেন সোহেল রানা। ছবিটির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে ‘মায়ার জঞ্জাল’এর চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায়চৌধুরী। জসিম আহমেদের সহযোগী প্রযোজক হিসেবে আছে কলকাতার ফ্লিপবুক। জসিম আহমেদ তিনটি স্বল্পদৈর্ঘ্য ছবি পরিচালনা করে দেশ-বিদেশে খ্যাতি পেয়েছেন। এগুলো হলো ‘দাগ’, ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’ ও ‘চকোলেট’। যুক্তরাজ্যভিত্তিক শর্টস ইন্টারন্যাশনালের স্বল্পদৈর্ঘ্য ছবির বিশেষায়িত টিভি চ্যানেল শর্টস টিভি তার তিনটি ছবিই বিশ্বজুড়ে পরিবেশন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন