আজ ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
বিআরটিসি’র বিরুদ্ধে বিভিন্ন ফেসবুক আইডি থেকে অপতৎপরতাকারীদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলা। চেয়ারম্যান তাজুল ইসলামের নেতৃত্বে ঘুরে দাঁড়ালো বিআরটিসি। এডভোকেট সোহানা তাহমিনার মনোনয়ন বৈধ ঘোষণা উচ্চ আদালতে। মুন্সিগঞ্জ-২ আসনে ট্রাক প্রতিক নিয়ে নির্বাচন করবেন এড, সোহানা তাহমিনা। লৌহজংয়ে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত। মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিনব্যাপী পালিত হল মহান বিজয় দিবস। লৌহজং উপজেলা পরিষদ প্রাঙ্গণে বিজয় দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী মেলার আয়োজন। লৌহজংয়ে আদালতের রায় অমান্য করে সীমানা প্রাচীর নির্মাণ, মানবেতর জীবন-যাপন ভুক্তভোগী পরিবার। লৌহজংয়ে ভাওতা দিয়ে লবণের বিনিময়ে সর্বস্ব লুট! লৌহজংয়ে ৫ জয়িতার সম্মাননা লাভ।
||
  • Update Time : আগস্ট, ২৯, ২০২৩, ৯:২৭ পূর্বাহ্ণ

কুমিল্লার দেবীদ্বারে রহস্যময় ১৬ কবর!

এম রাসেল সরকার: কুমিল্লার দেবীদ্বারে হঠাৎ করেই নতুন ১৬টি কবরের সন্ধান পাওয়া গেছে। স্থানীয়দের মাঝে নতুন এ কবর নিয়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এ কবর গুলো দেখে জনমনে নানা সন্দেহ ও আতঙ্ক তৈরি হয়েছে। নতুন এ কবর গুলো দেখতে প্রতিদিন বিপুল সংখ্যক লোকজন ছুটে আসছেন।

কবরবাসী কারা ? কখন কে কে মারা গেলেন ? জানাযা কারা দিলো ? এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে কৌতুহলের শেষ নেই। এসব প্রশ্নের সঠিক উত্তর কেউ দিতে পারছেন না, এ নিয়ে তৈরী হয়েছে ধুম্রজাল।

স্থানীয় রমিজ মোল্লা নামে ১ব্যক্তি ১৬টি নতুন কবর এবং কবরের ভেতরের মানুষ গুলোর পরিচয় নিশ্চিত করা সহ রহস্য উদঘাটনে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত আবেদন করেছেন। ঐ আবেদনের প্রেক্ষিতে রোববার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানা উপজেলা সহকারি কমিশনারকে (ভূমি) আহবায়ক ও পৌর উপ-সহকারি ভূমি কর্মকর্তা মো. আলাউদ্দিন ও উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ারকে সদস্য করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন।

ঘটনাটার সূত্রপাত গত ১৮ আগস্ট কুমিল্লার দেবীদ্বার পৌর সদরের প্রাণকেন্দ্রে নিউমার্কেটের মোল্লা বাড়ির পুকুর পাড়ের গোরস্তানের পাশে।

নিউমার্কেটের প্রবীন ব্যবসায়ি হাজী আব্দুল লতিফ মোল্লা বলেন, আমি প্রায় ৪০ বছর আগে দেবীদ্বার নিউমার্কট মোল্লা বাড়ির পুকুর পাড়ে বাঁশঝারের জমি কিনে মার্কেট তৈরী করে ব্যবসা করে আসছি। আমার মার্কেটের পাশে হঠাৎ এতগুলো নতুন কবর দেখে শঙ্কিত হয়ে পড়ি। কারা মারা গেলেন, কারা কবর দিলেন? জানাযা, মৃত্যুর বিষয়ে প্রচার- প্রচারনার সংবাদও পাইনি।

দেবীদ্বার মোল্লা বাড়ির রমিজ উদ্দিন মোল্লা জানান, আমার পূর্ব পুরুষদের কবরস্থান যৌথ মালিকানাধিন সম্পত্তির উপর নির্দিষ্ট করা রয়েছে। গোরস্তানের পাশে আমার ৮৭২ খতিয়ানে ৪২৪৮ দাগে ১১১ পয়েন্ট অর্থাৎ প্রায় ২ শতাংশ জমি রয়েছে। সে জমির আর এস, সিএ5স-এ পুকুরপাড় উল্লেখ রয়েছে। এ জমির উপড়ে থাকা বাঁশঝারটি প্রায় ৫০ বছর আগে কেটে পরিস্কার করে রেখেছি। তাছাড়া পূর্বে য়এখানে কোনও কবর ছিলোনা। এরই মধ্যে কে বা কারা আমার জমির উপরের সীমানা প্রাচির ভেঙ্গে এ জমিতে সারিবদ্ধ ভাবে ১৬টি নতুন কবর তৈরী করে রেখেছে। আমার ৬৫ বছর বয়সে গোরস্তানের বাইরে আমার জমিতে কাউকে কবর দিতে দেখি নাই, বাড়ির মুরুব্বীরাও দেখেননি, তাই বিচলিত হয়ে পড়েছি। নতুন কবর এবং কবরের ভেতরের মানুষগুলোর পরিচয় নিশ্চিত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত আবেদন করেছি।

এ ব্যপারে মোল্লা বাড়ির নজরুল ইসলাম মোল্লা জানান ভিন্ন কথা। তিনি বলেন, বিএস খতিয়ান ভূক্ত ১৮ শতাংশ জমির উপর এ গোরস্তান ২০০ বছরের পুরনো। এখানে নতুন কোন কবর নেই, আমার দাদা-দাদী, বড় বাবা-বড় মা, চাচা-চাচী, জেঠাসহ স্বজন ও বাড়ির লোকজনের কবর রয়েছে। আমরা পূর্ব পুরুষ ও নারীদের কবর গুলো মাটি দিয়ে উঁচু করে রেখেছি মাত্র।

এ ব্যাপারে দেবীদ্বার থানার ভারপ্রাপ্ত  (ওসি) কমল কৃষ্ণ ধর জানান, ২৮ আগস্ট সোমবার বেলা ২টায় ঘটনা স্থল পরিদর্শন করে একর্মকর্তাসেছি। এ কবরের রহস্য উদঘাটনে ইউএনও মহোদয় তদন্ত কমিটি গঠন করেছেন। তদন্ত কমিটির তদন্ত প্রতিবেদন পেলেই সত্যটা প্রকাশ হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানা বলেন, বিষয়টি স্পর্শকাতর তাই এসিল্যান্ডকে আহবায়ক করে ৩সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে তদন্ত স্বাপেক্ষে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়া হয়েছে। রিপোর্ট পেলেই কবরের রহস্য নিশ্চিত হওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও পড়ুন